লঘু কথা- বিড়াল আর রুটির ভাগাভাগি


-----------------------------------------------------------------------------

গাধার ঘরে রুটি রান্না হচ্ছিল। বাচ্চাগুলো ক্ষিদের জ্বালায় চিৎকার করছিল আর গাধা ও গাধী কষ্ট করে রুটি তৈরী করতে ব্যস্ত ছিল। সেই সময় সেখানে দুটো বিড়াল এলো আর রুটির থালায় ঝাঁপিয়ে পড়ল। একটা হৃষ্টপুষ্ট বিড়াল ধড়ফড় করে রুটি খাওয়া শুরু করে দিল, দ্বিতীয় বিড়ালটি তাকিয়ে দেখছিল, কিন্তু তার সহ্যের সীমা অতিক্রম করে যেতেই সেও রুটির উপর ঝাঁপিয়ে পড়ে রুটি খাওয়া শুরু করে দিল।

গাধার বাচ্চাগুলো নতুন তামাশা দেখে ক্ষিদে ভুলে গেল আর বিড়ালের যুদ্ধ দেখতে থাকলো। নিজের কষ্টের রুটি বিড়ালদের খেতে দেখে গাধার আর সহ্য হলো না, সে চোখগুলো গোল গোল করে বিড়ালদের দিকে দৌড়ালো। যখন বিড়াল দেখলো যে গাধা তাদের দিকে রেগে তেড়ে আসছে তখন তারা একে অপরের প্রতি চোখে ইশারা করলো।

তখন হঠাৎ একটি বিড়াল কান্না শুরু করে দিলো, বলল- 70 মিনিট ধরে সে রুটি খেয়ে যাচ্ছে তুমি তাকে কিছু বললে না, আর যখন আমি তোমার বাচ্চার জন্য একটু রুটি কেড়ে নিলাম তখন তুমি আমাকেই মারতে চলে এলে! এইটুকু বলেই সে আর একটুকরো রুটি মুখে পুরে নিল। তখন দ্বিতীয় বিড়ালটি বলল, দেখো সে আবার তোমার সামনে তোমার রুটি খেয়ে নিল আর চোখ ভিজাচ্ছে। গাধা আর বাচ্চাগুলো প্রথম বিড়ালটির দিকে মুড়লো। তখন প্রথম বিড়ালটি বলল- আমি সেই ভ্রষ্টাচারী বিড়ালকে তোমার বাচ্চাদের রুটি খেতে দিচ্ছি না, এইটুকু বলেই সে তার পিছনে থাকা শাবকদের ইশারা করে ডাকল আর বিড়াল শাবকগুলো রুটি নিয়ে পালিয়ে গেল।

গাধার বাচ্চাগুলো দুধের শিশুর মতো বিড়াল শাবকদের রুটি নিয়ে পালালো দেখছিল ....।


Comments

Popular posts from this blog

হুসাইন রাদিয়াল্লাহু আনহু'র প্রকৃত হত্যাকারী কে....?

ইসলামী গজল গাওয়া বা শোনা কি জায়েজ?

নামধারী আহলে হাদিস বিদাতী ফিরকার ইসলাম বিরোধী ৫০টি ভ্রান্ত মতবাদ