সুন্নাহ্ কাকে বলে?
✅ আরবি سُنَّةٌ শব্দটি বাংলায় ‘সুন্নত’ এবং ‘সুন্নাহ্’ হিসেবে পরিচিতি লাভ করেছে।
এর আভিধানিক অর্থ হল➖ "চলার পথ, কর্মের নীতি ও পদ্ধতি"।
✅ ইবনুল মানযূর তাঁর 'লিসানুল আরব' গ্রন্থে বলেছেন➖
"সুন্নত মানে ছবি, প্রতিচ্ছবি, প্রতিকৃতি; পন্থা-পদ্ধতি, বিধি বিধান, নিয়ম কানুন, জীবন পদ্ধতি, কর্মকৌশল, কর্মপন্থা- চাই তা প্রশংসনীয় হোক বা নিন্দনীয়।"
উহাহরণ :
◀️ مَنْ سُنَّ سُنَّةً حَسَنَةً فَلَهُ أَجْرُهَا وَأَجْرُ مَنْ عَمِلَ بِهَا إِلٰى يَوْمَ الْقِيَامَةِ، وَمَنْ سُنَّ سُنَّةً سَيِّئَةً فَعَلَيْهِ وِزْرَهَا وَوِزْرَ مَنْ عَمِلَ بِهَا إِلٰى يَوْمَ الْقِيَامَةِ .
অর্থাৎ :
যে ব্যক্তি একটি উত্তম সুন্নতের প্রচলন করলো, সে সেটার পুরস্কার লাভ করবে এবং যারা কিয়ামত পর্যন্ত সেই সুন্নতের অনুসরণ করলো, তাদের আমলের পুরস্কারও লাভ করবে। পক্ষান্তরে যে ব্যক্তি একটি মন্দ-নিকৃষ্ট সুন্নতের প্রচলন করলো, সেটার দায়ভার তার উপর বর্তাবে এবং কিয়ামত পর্যন্ত যারা সেটার অনুসরণ করবে, তাদের আমলের দায়ভারও তার উপর বর্তাবে।
[সহীহ মুসলিম : জারির ইবনে আবদুল্লাহ আল বাজাল্লি]
💠 হাদিস কাকে বলে ?
➖➖➖➖➖➖✒✒
✅ ‘হাদিস’ শব্দটির আভিধানিক অর্থ➖ কথা, নতুন কথা, বাণী, সংবাদ, বিষয়, অভিনব ব্যাপার ইত্যাদি।
✅পারিভাষিক ও প্রচলিত অর্থে➖ রাসূলুল্লাহ্ ﷺ এর কথা, কাজ, সমর্থন, আচরণ এমনকি তাঁর দৈহিক ও মানসিক কাঠামো সংক্রান্ত বিবরণকেও হাদিস বলা হয় ।
[মুকাদ্দমা সহীহ আল বুখারি; মুকাদ্দমা মিশকাতুল মাসাবীহ]
✅ পূর্বকালে সাহাবায়ে কিরামের কথা, কাজ ও সমর্থনকেও হাদিস বলা হতো।
পরবর্তীতে 'উসূলে হাদিস' (হাদিসের মূলনীতি)-এ সাহাবাগণ এর কথা, কাজ ও সমর্থনের নাম দেয়া হয়েছে ‘আছার’ ও ‘হাদিসে মওকূফ’।
এবং
তাবেয়ীনগণ (সাহাবাগণ এর অনুসারী) -এর কথা, কাজ ও সমর্থনের নাম দেয়া হয়েছে ‘ফাতোয়া’।
[ইবন হাজর আসকালানী : তাওজীহুন নযর]
✅ অনেক বিশেষজ্ঞরা হাদিস এবং সুন্নাহর একই সংজ্ঞা প্রদান করেছেন। তাঁদের মতে সুন্নাহ্ হলো➖
“রসূলুল্লাহ্ ﷺ এর বাণী, কর্ম, সম্মতি, অনুমোদন, তাঁর স্বভাব প্রকৃতি এবং তাঁর চারিত্র্যিক আদর্শ- চাই তা নবুয়্যত লাভের পূর্বের হোক কিংবা পরের”।
[ড. মুস্তফা সিববায়ী : আস্ সুন্নাতু ওয়া মাকানাতুহা ফি তাশরিয়ীল ইসলামি। চতুর্থ মুদ্রণ, দারুস্ সালাম, কায়রো ২০০৮ইসায়ী]
✅ উসুলবিদগণের (শরিয়া বিশেষজ্ঞগণের) পরিভাষায়➖
“শরি'য়া প্রণেতা ও প্রবর্তক হিসেবে রাসূলুল্লাহ ﷺ থেকে প্রাপ্ত বাণী কর্ম এবং অনুমোদনই হলো সুন্নাহ্।"
[ড. মুস্তফা সিববায়ী : আস্ সুন্নাতু ওয়া মাকানাতুহা ফি তাশরিয়ীল ইসলামি। চতুর্থ মুদ্রণ, দারুস্ সালাম, কায়রো ২০০৮ইসায়ী]
এই সংজ্ঞা নির্ণয়ের ক্ষেত্রে তাঁদের লক্ষ্য ছিল রাসূলুল্লাহ ﷺ প্রণীত ও প্রবর্তিত শরি'য়ার বিধি বিধান।
যেমন রাসূলুল্লাহ ﷺ বলেছেন :
◀️ عَلَيْكُمْ بِسُنَّتِى وَسُنَّة الخُلَفَاءِ الرَّاشِدِيْنَ .
অর্থাৎ:
‘তোমাদের দায়িত্ব ও কর্তব্য হলো, আমার সুন্নাত এবং খোলাফায়ে রাশেদীনের সুন্নত অনুসরণ করা।’
[তিরমিযি, আবু দাউদ : ইরবায ইবনে সারিয়া]
Comments
Post a Comment